Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জানুয়ারি ২০২১

ব্যবস্থাপনা পরিচালকের বাণী

মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার “রূপকল্প-২০২১: ডিজিটাল বাংলাদেশ” বিনির্মাণের কার্যক্রম ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় দেশের তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ এবং নিরবচ্ছিন্ন গুণগত মানসম্পন্ন ই-সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা দেশে একটি ফোর টিয়ার জাতীয় ডাটা সেন্টার নির্মাণের নির্দেশনা প্রদান করেন। সে মোতাবেক বঙ্গবন্ধু হাইটেক সিটি, কালিয়াকৈর, গাজীপুর -এ ০৭.০০ একর জমির উপর ক্লাউড কম্পিউটিং ও জি-ক্লাউড প্রযুক্তিতে Uptime Institute কর্তৃক Certified Tier IV ডাটা সেন্টার গড়ে তোলা হয়েছে। এটি বিশ্বের ৭ম বৃহত্তম ডাটা সেন্টার যার ডাউন টাইম শূন্যের কোঠায় এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক Uptime Institute থেকে Tier Certification of Operational Sustainability সার্টিফিকেশন অর্জনের মাধ্যমে টিয়ার ফোর (Tier-IV) গোল্ড ফল্ট টলারেন্ট ডাটা সেন্টার হিসেবে ডাটা সেন্টারটি প্রতিষ্ঠা লাভ করেছে। উল্লেখ্য, Uptime Institute কর্তৃক স্বীকৃতপ্রাপ্ত বাংলাদেশের একমাত্র  ফোর টিয়ার জাতীয় ডাটা সেন্টারটি গত ১৭ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে যুক্তরাজ্য ভিত্তিক Data Center Dynamics  সংস্থা কর্তৃক “Data Center Construction Team of the Year” ক্যাটাগরিতে এশিয়া প্যাসিফিক “DCD-APAC Award 2019”  অর্জন করেছে। এ ডাটা সেন্টারের অন্যতম বৈশিষ্ট্য হলো: ২,০০,০০০ স্কয়ার ফিট বিশিষ্ট ডাটা সেন্টারের মূল দ্বিতল ভবন, দুই পাশে দুইটি ইউটিলিটি ভবন এবং সন্মুখে একটি রিসেপশন ভবন; ডাটা সেন্টারের নিরবচ্ছিন্ন অপারেশন ও মেইন্টেন্যান্স নিশ্চিত করতে বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগসহ সকল গুরুত্বপূর্ণ ক্ষেত্রে রিডান্ডেন্সি। এছাড়া এখানে ক্লাউড কম্পিউটিং, ক্লাউড ডেক্সটপ, ক্লাউড স্টোরেজ, ডাটা স্টোরেজ ও ব্যাকআপ, ডাটা সিকিউরিটি ও কো-লোকেশন সার্ভিস রয়েছে। ৯৯.৯৯৫% আপটাইম বিশিষ্ট এই ডাটা সেন্টার হতে ২৪×৭ সেবা নিশ্চিতের লক্ষ্যে প্রশিক্ষিত ও দক্ষ জনবল দ্বারা ডাটা সেন্টার পরিচালনার ব্যবস্থা রাখা হয়েছে। অত্যন্ত সফলভাবে নির্মিত আন্তর্জাতিক মানের সর্বাধুনিক এই ডাটা সেন্টারটি গত ২৮.১১.২০১৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মধ্যমে শুভ উদ্বোধন করেন।  

 

০২। ডাটা সেন্টারটি সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে গত ৩০ ডিসেম্বর, ২০১৯ তারিখে “বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (BDCCL)” শীর্ষক কোম্পানি গঠনের প্রস্তাবটি মন্ত্রিসভা বৈঠকে অনুমোদিত হয়। গত ১৬ সেপ্টেম্বর, ২০২০ তারিখে “বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (BDCCL)” শীর্ষক কোম্পানির রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। বর্তমানে কোম্পানির কার্যক্রম পরিচালিত হচ্ছে। নিরাপদ তথ্য সেবার প্রত্যয় নিয়ে বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (BDCCL) এর সাথে ইতোমধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ও সিএ মনিটিরিং সিস্টেম (CAMS) প্রকল্প এর সাথে সার্ভিস সংক্রান্ত চুক্তি স্বাক্ষর সম্পাদিত হয়েছে।

 

০৩। উল্লেখ্য যে, ডাটা সেন্টারের ক্লাউড সার্ভিস হতে গ্রাহককে ভার্চুয়্যাল মেশিন তৈরী করে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হয়; যার মাধ্যমে গ্রাহক যে কোন স্থান থেকে লগ-ইন করে সুরক্ষিত উপায়ে সেবা গ্রহণ করতে পারে। এক্ষেত্রে গ্রাহকের কোন হার্ডওয়্যার/সফ্টওয়্যার ক্রয় বা রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না, শুধু ইন্টারনেট বা ইন্ট্রানেট ব্যবস্থা করে গ্রাহক নিশ্চিন্তে ই-সেবা গ্রহণ করতে পারে। অপর পক্ষে কো-লোকেশন সেবায় গ্রহককে 4KW/10KW বিদ্যুৎ সংযোগসহ শীতাতপ (Cooling), বিশ্বমানের অগ্নি-নির্বাপণ, নিরাপত্তা, ইন্টারনেট/ইন্ট্রানেট ইত্যাদি ব্যবস্থা সম্বলিত স্পেস দেয়া হয়। সেক্ষেত্রে গ্রাহক পছন্দমত আইটি যন্ত্রপাতি স্থাপন করে কাঙ্ক্ষিত সেবা গ্রহণ করতে পারে। এক্ষেত্রে গ্রাহক কর্তৃক স্থাপিত আইটি যন্ত্রপাতি সমূহের রক্ষণাবেক্ষণ ও পরিচালনা গ্রাহককে করতে হয়।

 

০৪। এমতাবস্থায়, উপরে বর্ণিত বিশ্বমানের “ফোর টিয়ার জাতীয় ডাটা সেন্টার” থেকে উচ্চগুণগত মানসম্পন্ন সেবা গ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

 

 

 

(আবু সাঈদ চৌধুরী)

ব্যবস্থাপনা পরিচালক

বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (BDCCL)


Share with :

Facebook Facebook